সিলেটবুধবার , ১০ ফেব্রুয়ারি ২০২১
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেটে গড়ে প্রত্যেহ ঘটছে ১টি হত্যাকাণ্ড: উদ্বিগ্ন সচেতনমহল

Ruhul Amin
ফেব্রুয়ারি ১০, ২০২১ ১২:২০ পূর্বাহ্ণ
Link Copied!

শাহিদ হাতিমী,সিলেট রিপোর্ট :

সিলেটে ঘটছে একের পর এক হত্যাকাণ্ড। গেল ১৫ দিনের হিসেব অনুযায়ি বিভাগে প্রায় ১৪ টি হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। এসব ঘটনায় উদ্বিঘ্ন সচেতনমহল। সামাজিক অস্থিরতাকে দায়ি করে তাদের অভিমত-ধর্মীয় অনুশাসনই এ অবস্থা থেকে উত্তরণের একমাত্র উপায়। এই ব্যবস্থা সামাজিক অবক্ষয় রোধেও পালন করবে গুরুত্বপূর্ণ ভূমিকা।

জানাগেছে, অধিকাংশ হত্যাকাণ্ডের পেছনে রয়েছে পারিবারিক দ্বন্দ্ব। হত্যাকাণ্ডের পর কখনো লাশ রাখা হচ্ছে শয়নকক্ষে, রাস্তায়, বস্তার ভেতর, ড্রেনে কিংবা ডাস্টবিনে। পুলিশ বলছে, ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বই অধিকাংশ খুনের ঘটনার কারণ। এরমধ্যে অনৈতিক সম্পর্ক, পৈত্রিক ভিটা, জমিতে সেচ, পাওনা টাকা নিয়ে বিরোধের জের ধরে এই খুনের ঘটনা ঘটেছে। এসব হত্যাকাণ্ডের অনেকটির ক্লু এখনও উদঘাটন হয়নি।
পরিসংখ্যান বলছে, ১ ফেব্রুয়ারী থেকে ৭ ফেব্রুয়ারী এই ছয়দিনে সিলেট বিভাগে ৯ টি খুনের ঘটনা ঘটেছে। এরমধ্যে সিলেট জেলায় ২টি, সুনামগঞ্জে ৩টি, হবিগঞ্জে ২টি এবং মৌলভীবাজারে ২ জন খুন হন। নিহতদের মধ্যে দিনমজুর, কৃষক, প্রবাসী, গৃহবধূ, কিশোর ও চিকিৎসক রয়েছেন। এছাড়া গত জানুয়ারী মাসে সিলেট বিভাগে অন্তত ১৫টি খুনের ঘটনা ঘটেছে।

সর্বশেষ ঘটনাটি ঘটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। সোমবার (৮ ফেব্রুয়ারি) পদার্থবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী তাউহিদুল আলম প্রত্যয় আত্মহত্যার ঘটনা ঘটে। বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকা নয়াবাজারের একটি ম্যাসে এ ঘটনা ঘটে বলে প্রাথমিক সূত্রে নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রোক্টর ড. অধ্যাপক আলমগির কবীর। ধারণা করা হয় ব্যক্তিগত হতাশার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে তরুণ মেধাবী ছাত্র প্রত্যয়।

রোববার (৭ ফেব্রুয়ারি) মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। ওই উপজেলার আলিশারকুল গ্রামের আসমা বেগম নামে এক গৃহবধূর লাশ উদ্ধার করেছে পুলিশ। নিহতের হাতে একটি ‘সুইসাইড নোট’ লেখা ছিল বলে পুলিশ জানিয়েছে। আসমা বেগম ওই গ্রামের মতলিব মিয়ার মেয়ে। তার পরিবারের অভিযোগ, আসমাকে তার স্বামী পরিকল্পিতভাবে হত্যা করেছে।

জানা গেছে, একই উপজেলার ভুনবীর ইউনিয়নের রাজপারা এলাকার ছোবহান মিয়ার ছেলে মো. আব্দুল হালিমের সঙ্গে চার মাস আগে বিয়ে হয় আসমা বেগমের। এটি ছিল তার দ্বিতীয় বিয়ে। এর আগে আসমা বেগমের আরেকটি বিয়ে হয়েছিল। সেই সংসার সংসারে একটি ছয় বছরের মেয়ে রয়েছে তার। আসমার দ্বিতীয় স্বামূ আব্দুল হালিম বয়সে স্ত্রীর চেয়ে প্রায় আট বছরের ছোট। বিয়ের পর থেকেই তাদের মধ্যে দাম্পত্য কলহ লেগেছিল।

শনিবার (৬ ফেব্রুয়ারী) সকালে জগন্নাথপুর উপজেলায় পারিবারিক কলহের জেরে দ্বিতীয় স্ত্রী’র লাঠির আঘাতে স্বামী খুন হয়েছেন। নিহতের নাম মো. আলেক মিয়া (৬৫)। তিনি উপজেলার পাইলগাও ইউনিয়নের আমিনপুর গ্রামের মৃত মাছিম উল্ল্যাহর ছেলে। তিনি পেশায় একজন দিনমজুর। নিহত আলেক মিয়ার প্রথম স্ত্রীর ঘরে ৩ মেয়ে ও ২ ছেলে থাকলেও দ্বিতীয় স্ত্রীর কোন সন্তান নেই। তিনি থাকতেন দ্বিতীয় স্ত্রীর সাথে। এ ঘটনায় ঘাতক দ্বিতীয় স্ত্রী পলাতক রয়েছে।

শুক্রবার (৫ ফেব্রুয়ারী) ঘরে ঢুকে জাকিয়া খাতুন (৬৫) নামে এক গৃহবধূকে হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। ওই সন্ধ্যা রাত সাড়ে ৭টায় হবিগঞ্জে বানিয়াচং উপজেলার ৩নং দক্ষিণ-পূর্ব ইউনিয়নের চৌধুরীপাড়ায় এ ঘটনা ঘটে। নিহত জাকিয়া খাতুন ওই এলাকার মৃত হান্নান ঠাকুরের স্ত্রী। তবে কে বা কারা কি কারণে তাকে হত্যা করা হয়েছে তা এখনও জানা যায়নি।

একই দিন ক্ষেতের জমিতে পানি সেচ নিয়ে বিরোধের জের ধরে প্রতিপক্ষের ফিকলের (দেশীয় অস্ত্র) আঘাতে জামাল মিয়া (৩৫) নামের এক কৃষক মারা যান। ওইদিন দুপুর ১টায় বহুবল উপজেলার স্নানঘাট ইউনিয়নের ফতেহপুর গ্রামে এ ঘটনাটি ঘটে। নিহত যুবক উপজেলার ফতেহপুর গ্রামের গেদু মিয়ার ছেলে।
বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারী) সন্ধ্যায় সিলেট সদরে ছুরিকাঘাতে রাজু দাস (২২) নামের এক যুবক খুন হন। তিনি জালালাবাদ থানাধীন হালদারপাড়া মজুমদার পল্লীর দুলাল চন্দ্র দাসের ছেলে।

পুলিশ জানিয়েছে, মোবাইল বিক্রির পাওনা ২০০ টাকার বিরোধের জের ধরে রাজুকে হত্যা করা হয়। এ ঘটনায় সজল নামের একজনকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে।
ওইদিন সুনামগঞ্জে পারিবারিক ঝগড়াকে কেন্দ্র করে বড় ভাইয়ের বল্লমের আঘাতে ছোট ভাইয়ের মৃত্যু হয়েছে। নিহতের নাম পারভেজ মিয়া (৩৮)। তিনি ওই এলাকার মৃত লিলু মিয়ার ছেলে। ঘটনাটি ঘটে ছাতক উপজেলার কালারুকা ইউনিয়নের জামুরাইল গ্রামে।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারী) পৈত্রিক ভিটেজমি নিয়ে বিরোধের জেরে চাচাতো ভাইয়ের হাতে এক সৌদি আরব প্রবাসী খুন হয়েছেন। নিহত প্রবাসীর নাম শামীম আহমদ। ওইদিন দুপুরের মৌলভীবাজারের কুলাউড়ায় উপজেলার রাউৎগাঁও ইউনিয়নের মুকন্দপুর গ্রামে এই ঘটনাটি ঘটে। তিনি ওই এলাকার মৃত আব্দুর রহমানের ছেলে।

সোমবার (১ ফেব্রুয়ারী) সিলেট নগরীতে এক পল্লী চিকিৎসকের লাশ উদ্ধার করেছে পুলিশ। ওইদিন দুপুর ১২টায় লালবাজারস্থ মোহাম্মদীয়া আবাসিক হোটেলের পেছন থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। তবে এ হত্যাকাণ্ডের ক্লু এখনও উদ্ঘাটন করতে পারেনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। নিহত চিকিৎসকের নাম রেজাউল করিম হায়াত (৫০)। তার বাড়ি সিলেটের সীমান্তবর্তী কোম্পানীগঞ্জ উপজেলার কালাছাদেক গ্রামে। এ ঘটনায় ২ জনকে সন্দিগ্ধ আসামী হিসেবে গ্রেফতার দেখানো হয়েছে।

এছাড়া জানুয়ারী মাসে আরো বেশ কয়েকটি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (২৮ জানুয়ারী) সিলেটের গোয়াইনঘাটে সন্ত্রাসী হামলায় এক যুবক মারা যান। নিহত আশিকুর রহমান (২৪) উপজেলার হাতিরখাল গ্রামের ফখর উদ্দিনের ছেলে।ওইদিন জৈন্তাপুর বড়গাং নদীর থেকে রক্ত মাখা ভেনেটি ব্যাগের ভিতর থেকে এক নবজাতক শিশুর লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ।